Main Menu

‘নিজের নয়, দলের অর্জনটাকেই বড় করে দেখি’: বললেন সাকিব

বাংলাদেশ ক্রিকেটের ‘বরপুত্র’ বলা হয় তাকে। ব্যাটে কিংবা বলে-সমানতালেই এ দেশের ক্রিকেটকে দু’হাত ভরে দিয়ে যাচ্ছেন তিনি। অনন্য সব রেকর্ড গড়ে নিজের সঙ্গে দলকেও করছেন সমৃদ্ধ।

শনিবার (১৪ নভেম্বর) চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন কাইরন পাওয়েলকে মুশফিকের হাতে স্টাম্পিং করিয়ে সাকিব আল হাসান নিজেকে নিয়ে গেলেন আরও উচ্চতায়। ইংলিশ কিংবদন্তি ইয়ান বোথামকে পেছনে ফেলে সবচেয়ে কম ম্যাচে (৫৪) গড়লেন ৩ হাজার রান ও ২০০ উইকেট নেওয়ার বিশ্ব রেকর্ড।

ম্যাচ শেষে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা সাকিবকে তাই বিশ্ব রেকর্ড গড়ার অনুভূতি জানাতেই অনুরোধ করলেন গণমাধ্যমের কয়েকজন। তবে ক্যাপ্টেন সাকিব জানালেন, ব্যক্তিগত অর্জন কিংবা বিশ্ব রেকর্ড নয়, দলের অর্জনটাকেই বড় করে দেখেন তিনি।

‘অনুভূতিগুলো আসলে একটার সঙ্গে আরেকটা সম্পর্কিত। দল যদি ভালো করে, সেখানে যদি নিজের অবদান থাকে ভালোতো লাগবেই। নিজের অর্জন হলো কিন্তু দল ভালো করলো না-তখন নিজের অর্জনটাকে অর্থহীন মনে হয়। তাই নিজের নয়, দলের অর্জনটাকেই বড় করে দেখি।’

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে নিজেদের ‘লাকি গ্রাউন্ডে’ মাত্র ৩ দিনেই ৬৪ রানের জয় পেয়েছে টাইগাররা। ৪ মাসেরও আগে ক্যারিবীয়দের হাতে তাদের মাটিতে হোয়াটওয়াশ হওয়ার জ্বালা কিছুটা হলেও মিটিয়েছেন মুশফিক-মুমিনুল-মোস্তাফিজরা। তাই স্বাভাবিকভাবেই উচ্ছ্বাসটা বেশিই টাইগার দলপতি সাকিবের।

জানালেন-‘ম্যাচটা যখন জিতে যাই, তখন খুশিটা একটু বেশিই লাগে। কিন্তু ম্যাচটা না জিতলে বা দল ভালো না করলে, তখন এভাবে আর অনুভূতি প্রকাশ করা হয়তো সম্ভব হতো না। হারের কারণই হয়তো খুঁজতে বসে যেতাম।’