Main Menu

‘টার্গেট করে খালেদাসহ ৫০ জনের মনোনয়ন বাতিল’: বললেন রিজভী

টার্গেট করে খালেদা জিয়াসহ ৫০ জনের মতো জনপ্রিয় নেতা ও সাবেক এমপিদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে দাবি অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

সোমবার (০৩ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

রিজভী বলেন, রিটার্নিং অফিসারের দায়িত্বে বগুড়ার ডিসি কর্তৃক মনোনয়নপত্র বাতিলের মাধ্যমে শেখ হাসিনার আরো একটি আক্রোশের শিকার হলেন খালেদা জিয়া। রিটার্নিং অফিসারদের কক্ষ সংলগ্ন ‘ছোট রুম’ এখন ‘টক অব দ্যা কান্ট্রি’। বিএনপি প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করা হবে কি হবে না সেটি জানার জন্য বারবার রিটার্নিং অফিসার ওই ছোট রুমে ছুটে যান। সরকারের নির্দেশ শোনার জন্যই রিটার্নিং অফিসারকে বারবার ওই রুমে যেতে হয়। এদিকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর একজনেরও মনোনয়নপত্র বাতিল হয়নি। কারণ তাদের সাধু-সন্যাসী বলে মনে করে নির্বাচন কমিশন।

বিএনপি নেতা আরো বলেন, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম মনোনয়নপত্রে স্বাক্ষর না করা সত্ত্বেও তার মনোনয়নপত্র বৈধ করা হয়েছে। বলা হয়েছে- সৈয়দ আশরাফের মনোনয়নপত্রে টিপসই দেওয়া হয়েছে, তিনি গুরুতর অসুস্থ অবস্থায় অচেতন হয়ে থাইল্যান্ডে চিকিৎসাধীন আছেন। কেউ বিদেশে অবস্থান করলে তার স্বাক্ষর কিংবা টিপসই সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ অ্যাম্বাসির একজন ফার্স্ট সেক্রেটারি কর্তৃক সত্যায়িত করতে হবে, যার মর্যাদা হবে প্রথম শ্রেণীর একজন ম্যাজিস্ট্রেটের সমমানের। এ ধরণের কর্মকর্তার দ্বারা সত্যায়িত হয়নি সৈয়দ আশরাফের মনোনয়নপত্র। তার মনোনয়নপত্র নোটারি করা হয়েছে বাংলাদেশে, যা আইনসিদ্ধ নয়। সৈয়দ আশরাফের নামে নির্বাচনী কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই, যেখান থেকে নির্বাচনী খরচ চালানো হবে। তাহলে সৈয়দ আশরাফের মনোনয়নপত্র বৈধ হলো কিভাবে?

লক্ষীপুর-৩ আসনে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল কাগজপত্র ও অন্যান্য তথ্য দাখিল না করলেও তার মনোনয়নপত্র বৈধ করা হয়েছে। এটি নিউজ করতে গেলে তিনি সাংবাদিকদেরকে হুমকি-ধামকি দিচ্ছেন। আওয়ামী লীগের অনেক দণ্ডিত নেতারও মনোনয়নপত্র বৈধ করা হয়েছে, বলেন রুহুল কবির রিজভী।

বিভিন্ন এলাকায় গ্রেফতারের বর্ণনা দিয়ে রিজভী বলেন, চট্টগ্রাম (উত্তর) জেলা শাখার সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম বাবুলকে রোববার আইন-শৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে গেছে। কিন্তু তাকে আটকের বিষয়টি অস্বীকার করছে তারা। বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপুকে মিথ্যা মামলায় গ্রেফতারের পর রোববার দুদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। নওগাঁ জেলার রানীনগর সদর থানা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক মেসবাহ উদ্দিন লিটনকে গ্রেফতার করেছে পুলিশ।

তিনি বলেন, নরসিংদী সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম গতকাল মিথ্যা মামলায় জামিনে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর আরো কয়েকটি গায়েবি মামলায় জেলগেট থেকে তাকে গ্রেফতার করেছে পুলিশ। সদর, শিবপুর ও পলাশ থানা এলাকায় বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে তল্লাশির নামে প্রতিদিনই অভিযান চালাচ্ছে।

বাগেরহাটের কচুয়া উপজেলাধীন মোঘিয়া ইউনিয়ন বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুর রব শেখকে সোমবার সকালে আওয়ামী যুবলীগ-ছাত্রলীগের সন্ত্রাসীরা কুপিয়ে গুরুতর আহত করেছে বলেও অভিযোগ করেন রিজভী।

ঢাকা মহানগর উত্তরের হাতিরঝিল থানা যুবদলের সাধারণ সম্পাদক সারোয়ার মুনতাকিম এবং তেজগাঁও শিল্পাঞ্চল থানাধীন ২৪নং ওয়ার্ড বিএনপি নেতা এনায়েত হোসেন এবং মোহাম্মদপুর থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম মারুফকে পুলিশ গ্রেফতার করেছে বলেও জানান তিনি।